পবিত্র মক্কা নগরী বিষয়ক দুটি বই

পবিত্র মক্কা নগরী বিষয়ক দুটি বই

stoke icon স্টকে রয়েছে
সন্ধি মানে চুক্তি। চুক্তি হয় একাধিক পক্ষের মধ্যে এবং কতগুলো শর্তের ভিত্তিতে। প্রতিটি পক্ষ চায় শর্তগুলো নিজেদের মতো করে সাজাতে। ক্ষমতা আর কথার মারপ্যাচে প্রতিপক্ষকে নিজেদের তৈরী শর্তে রাজি করাতে।
.
এমনই একটি সন্ধি হয় ৬২৮ খ্রিস্টাব্দে মক্কার অদূরে হুদায়বিয়ার প্রান্তরে। সন্ধিতে পক্ষ ছিলো দুটি। এক পক্ষে মক্কার মোনাফেক ও মোশরেকরা অন্যপক্ষে মদীনার আনসার ও মোহাজেরগণ। সন্ধির শর্তাবলী নির্ধারণের পূর্বেই ওরা মুসলিম প্রতিনিধিদেরকে অপমান—অপদস্ত করল। ওসমান (রা.)কে তো রীতিমতো বন্দি করে রাখলো। সন্ধিপত্র লিখতে বসে ওরা বলল, এবার তোমরা মক্কায় প্রবেশ করতে পারবে না। এখান থেকেই ফিরে যাবে মদীনায়। আগামী বছর আসতে পারবে। তাও তিনদিনের জন্য। নবী করীম (সা.) তাতেই রাজী হলেন।
.
ওরা বলল, মক্কার কোনো লোক মদীনায় গিয়ে আশ্রয় নিলে তোমরা তাকে ফিরিয়ে দিবে। কিন্তু মদীনার কোনো লোক মক্কায় এসে আশ্রয় চাইলে আমরা তাকে ফিরিয়ে দিতে বাধ্য নই। এবারেও নবী করিম (সা.) মাথা নেড়ে সম্মতি জানালেন।
.
এমনি একতরফা ধাঁচেই তৈরি হলো সন্ধিপত্র। আর তাতেই ক্ষুব্ধ হলেন মদীনার আনসার— মোহাজেরগণ। সন্ধিপত্রের এমন শর্তাবলীর বিরোধিতা করেন ওমর (রা.)—এর মতো প্রথম সারির ঘনিষ্ঠ সাহাবিগণ।
নবী করিম (সা.)—এর সাথে সাহাবীগণের এই যে মতের বিরোধিতা ও চিন্তার তারতম্য এর ব্যাখ্যা পাওয়া যাবে এ পুস্তকে। আরো মিলবে এ জাতীয় অনেক প্রশ্নের জবাব।
.
বই : হুদায়বিয়ার সন্ধি
লেখক : মুহাম্মদ লুতফুল হক
পৃষ্ঠা : ১১২
মুদ্রিত মূল্য : ২৫০ টাকা
.
মক্কা অভিযানের মধ্য দিয়ে মুসলমানগণ তাঁদের আচার আচরণকে আরববাসীর সামনে তুলে ধরেন। এটাই কাফের—মোশরেকদের হৃদয় ও বিবেককে দারুণভাবে আলাড়িত করে। কোনো হুংকার নেই, কোনা তিরস্কার নেই, কোনো হুকুম নেই, কোনো আশ্বাস নেই। তবুও কাফের মোশরেকরা নিরাপদ আশ্রয় ছেড়ে রাস্তায় নামে। অবসন্ন পায়ে হাঁটতে হাঁটতে চলে আসে কাবা প্রাঙ্গনে।
.
নবী (সা.) এর একটি ঘোষণা এবং সমবেত জনতার একটি আওয়াজ ছাড়া আর কিছুই শোনা গেল না। আর এটাতেই তাদের বিশ্বাসে নতুনের ছেঁায়া লাগে। দীর্ঘদিনের লালিত বিশ্বাস ও দৃষ্টিভঙ্গি পাল্টে যায়। আচার আচরণের ধারাটা বদলে যায় পুরোপুরিভাবে। এরমধ্যে দিয়েই যুগ যুগ ধরে চলে আসা নেতৃত্ব ও কর্তৃত্বের আমূল পরির্বতন ঘটে।
.
এভাবেই শিরক মুক্ত হলো মক্কা, প্রতিমা মুক্ত হলো কাবা। মক্কার ঘর—বাড়ি বিষয় সম্পদ মক্কাবাসিদের কাছেই থেকে যায়। আর মুসলিম বাহিনী মক্কাবাসীদের হৃদয়—মন জয়ের অনুভূতি নিয়ে শূণ্য হাতে দেশে ফিরে। কখন কোন ফাঁকে কীভাবে যে মক্কার বুকে যে একটা আমূল পরিবর্তন ঘটে গেল, তারই একটি ধারাবাহিক বিবরণ পাওয়া যাবে এ পুস্তকে।
.
বই : মক্কা বিজয়
লেখক : মুহাম্মদ লুতফুল হক
পৃষ্ঠা : ১৪৪
মুদ্রিত মূল্য : ৩২০ টাকা

৳ 570.00

৳ 450.00

( ৳120 ছাড় )

  • Share:

রিভিউ(0)

0 review for পবিত্র মক্কা নগরী বিষয়ক দুটি বই

রিভিউ লিখুন - পবিত্র মক্কা নগরী বিষয়ক দুটি বই

Your email address will not be published. Required fields are marked *

Your Rating
Looks good!
Please Enter Your Comment.
Looks good!
Looks good!
close icon